1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ডি-৮ সভাপতি হলেন শেখ হাসিনা- মেট্রো বাংলা টিভির স্টাফ রিপোর্টার ইলিয়াসের মসজিদের জন্য অনুদান প্রদান- ফেঞ্চুগঞ্জের বিয়ালীবাজারে বাসার ভাড়াটিয়া মহিলা সহ শিশু সন্তানকে মারধর করে বাসায় তালা দিলেন মালিকপক্ষ- বিস্ময়কর উদ্ভাবন; এক গাছের উপরে বেগুন, নিচে আলুু- নোয়াখালীতে কোভিড-১৯পরীক্ষার ফি জমার জন্য নগদের বুথ উদ্বোধন- ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের ধ্বংসযজ্ঞ পরিদর্শন করেন আইজিপি- বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন মামলার বিচার শুরু- স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জনের ঘোষণা মুক্তিযোদ্ধাদের- দৌলখাঁড় ইউপি নাঙ্গলকোট উপজেলা কুমিল্লার একটি মেয়ের নিখোঁজ সংবাদ- ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠিত-

বঙ্গবন্ধু সাফারি পার্কে নতুন অতিথি আসল জেব্রা দম্পতির ঘরে-

রেজাউল করিম হৃদয় চকরিয়া উপজেলা প্রতিনিধি কক্সবাজার-
  • প্রকাশিত: রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ৯১ বার পড়া হয়েছে

চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে জেব্রা দম্পতি সুমন-সুমানার ঘরে এসেছে নতুন অতিথি। অবশ্য পার্কের বেস্টনীতে সুমনের দ্বিতীয় ঘরণী আছে আরও একজন। তাঁর চম্পা। এখনো চম্পার ঘরে আসেনি কোন অতিথি।

শনিবার ভোরে পার্কের বেস্টনীতে সুমন-সুমানা জন্ম দিয়েছেন একটি পুরুষ (শাবক)। প্রথমবারের মতো ডুলাহাজারা সাফারি পার্কে জেব্রার পরিবারের শাবক জন্ম দেয়ার ঘটনা ঘটল। নতুন অতিথিসহ বর্তমানে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়াল চারটি।

জন্মের কিছু সময় পর থেকেই মা জেব্রা ও শাবকটিকে বেষ্টনীতে বিচরণ করতে দেখা গেছে। নতুন শাবকের আগমনে জেব্রা পরিবার ও পার্ক কর্তৃপক্ষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের সহকারি তত্ত্বাবধায়ক মাজাহারুল ইসলাম চৌধুরী বলেন, বর্তমানে মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। অন্য জেব্রার সঙ্গে বেস্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাদ্য ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেয়া হচ্ছে।

সাফারি পার্কের নিরাপত্তাকর্মী রাজিব কান্তি দে বলেন, জেব্রার পরিবারে জন্ম নেয়া নতুন অতিথি পুরুষ শাবক। মা জেব্রা সুমনা ও নতুন অতিথি ওই শাবককে নিবিড় পরিচর্যা করা হচ্ছে।

অন্তত একঘন্টা পরপর মা ও শাবককে বেস্টনীতে গিয়ে দেখাশুনা করা হচ্ছে। যাতে তাদের কোন ধরণের সমস্যা হচ্ছে কী সেই বিষয়টিও নজরে রাখা হচ্ছে।

জানতে চাইলে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের তত্তাবধায়ক ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আবু নাসের মো. ইয়াছিন নেওয়াজ বলেন, শনিবার সকালে খবর আসে পার্কে জেব্রা দম্পতি সুমন-সুমনার ঘরে নতুন অতিথি এসেছে।

তিনি আরও বলেন, বিজয়ে এই মাসে নতুন অতিথি জন্ম হওয়ায় তার নাম দেয়া হয়েছে বিজয়ের “চমক”। মা ও শাকক ভাল আছে। নতুন শাবকের পদচারণা পার্কে দর্শনার্থীদের আরো আনন্দ জোগাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত