1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৩:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পটুয়াখালীর গলাচিপায় ঘর পেল ৩৯৩ পরিবার- বাংলাদেশ সাংবাদিক কল্যাণ সংস্থা কেন্দ্রীয় কমিটি ঘোষণা : সভাপতি মোঃ সোহেল রানা মাননীয় প্রধানমন্ত্রীর উপহার চুয়াডাঙ্গায় ঘর পেলো ১৩৪ টি পরিবার- নূর প্রাইভেট হাসপাতালের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত : মেট্রো বাংলা টিভি নোয়াখালীতে ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত- ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ৭দিন পর কবর থেকে বৃদ্ধের লাশ উত্তোলন- নাটোরের গৃহহীন পরিবারের মাঝে গৃহ প্রদান- সেনবাগে গৃহহীন ৮টি পরিবারের মাঝে জমির কবুলিয়ত দলিল ও চাবি হস্তান্তর- লামায় পরকীয়া প্রেমিকের সাথে উধাও ২ সন্তানের জননী- ৩০০ উপজেলায় মোবাইল ফোন সেবার মান যাচাই করবে বিটিআরসি-

“সরকারি বাসায় না থাকলে ভাতা বন্ধ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা”

শুভ খাঁন রোহান স্টাফ রিপোর্টার,ঢাকাঃ-
  • প্রকাশিত: বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
  • ৭৭ বার পড়া হয়েছে

বরাদ্দ পাওয়া সরকারি বাসায় না থাকলে বাড়িভাড়া ভাতা না দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেসব কর্মকর্তার নামে সরকারি বাসা বরাদ্দ হবে, তাদের ওই বাসায় থাকতেই হবে। ‘রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশনা দেন। মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন দেয়া হয় প্রকল্পটি। পরে এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা স্থানে দেখা যায় সরকারি কোয়ার্টারে অনেক সময় কর্মকর্তা বা শিক্ষকরা থাকেন না। ফলে এসব বাসা দিনের পর দিন পড়ে থাকছে। না থাকার কারণ হচ্ছে, বেতন বেশি হওয়ায় ভাতাও বেড়েছে। সরকারি কোয়ার্টারে যে ভাড়া কাটা হয় তার চেয়ে কম দামে তারা বাইরে ভাড়া বাসায় থাকেন। বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনার পর এমন নির্দেশনা দিলেন তিনি।

আসাদুল ইসলাম জানান, রেট সিডিউল পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। না হলে হঠাৎ করে রেট সিডিউল পরিবর্তন করে প্রকল্পের ব্যয় অনেক বেড়ে যেতে পারে। তাই পরিকল্পনা মন্ত্রণালয় বিষয়টি খতিয়ে দেখবে। রেট সিডিউল পরিবর্তনে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি আছে কি না। এ ছাড়া বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্তশাসিত হলেও তাদের জবাবদিহিতা ও দায়বদ্ধতা থাকতে হবে। সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর জন্য মাস্টার প্ল্যান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যাতে বিশ্ববিদ্যালয়গুলো খেলার মাঠ বা জমি নষ্ট করে যত্রতত্র ভবন করতে না পারে। প্রকল্প বাস্তবায়নের মান নিশ্চিতেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া প্রত্যেক উপজেলার জন্য মাস্টার প্ল্যান করতে বলেছেন তিনি। গ্রামীণ এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, দেশের যেখানে ভূ-উপরিস্থিত পানি সহজেই পাওয়া যায় সেখানে ওই পানি ব্যবহার করতে হবে। সিনিয়র সচিব জানান, পর্যায়ক্রমে সব জায়গায় গ্যাসের মিটার স্থাপন করতে হবে। এ ক্ষেত্রে শিল্প খাতকে অগ্রাধিকার দিতে হবে। কেননা শিল্প কলকারখানায় বাসাবাড়ির তুলনায় গ্যাস ব্যবহারের পরিমাণ বেশি হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত