1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ডি-৮ সভাপতি হলেন শেখ হাসিনা- মেট্রো বাংলা টিভির স্টাফ রিপোর্টার ইলিয়াসের মসজিদের জন্য অনুদান প্রদান- ফেঞ্চুগঞ্জের বিয়ালীবাজারে বাসার ভাড়াটিয়া মহিলা সহ শিশু সন্তানকে মারধর করে বাসায় তালা দিলেন মালিকপক্ষ- বিস্ময়কর উদ্ভাবন; এক গাছের উপরে বেগুন, নিচে আলুু- নোয়াখালীতে কোভিড-১৯পরীক্ষার ফি জমার জন্য নগদের বুথ উদ্বোধন- ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের ধ্বংসযজ্ঞ পরিদর্শন করেন আইজিপি- বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন মামলার বিচার শুরু- স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জনের ঘোষণা মুক্তিযোদ্ধাদের- দৌলখাঁড় ইউপি নাঙ্গলকোট উপজেলা কুমিল্লার একটি মেয়ের নিখোঁজ সংবাদ- ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠিত-

জীবননগর বাকা ইউনিয়নে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা দেখতে জনতার ঢল-

নাহিদ সুমন জেলা প্রতিনিধি চুয়াডাঙ্গা,মেট্রো বাংলা টিভিঃ-
  • প্রকাশিত: শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ৯৬ বার পড়া হয়েছে

আমন মৌসুম শেষ। ধান কাটার পর গ্রামের মাঠ এখন ফাঁকা। সেখানে একসঙ্গে দৌড়ে আসছে ৮/১০টি গরুর গাড়ি। গরুর খুরের আঘাতে ধুলোয় ছেঁয়ে গেছে এলাকা। গাড়ি টেনে সামনে নেয়া গরুগুলোর সাজসজ্জায় বলে দিচ্ছিল এটি প্রতিযোগিতা।

কালের বিবর্তনে গ্রাম বাংলা থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী গরুর গাড়ির ব্যবহার। সেই সাথে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাও। তবে গ্রাম বাংলার সেই ঐতিহ্যকে লালন করতে এবং নতুন প্রজন্মকে জানাতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বাঁকা গ্রামে শুক্রবার সকালে অনুষ্ঠিত হয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানে হাজার হাজার নারী,শিশু ও পুরুষ দর্শক উপস্থিত থেকে প্রতিযোগিতা উপভোগ করেন। এসময় সেখানে এক ধরণের উৎসবের আমেজ সৃষ্টি হয়। এ প্রতিযোগিতাকে সেখানে আনন্দ মেলায় রুপ নেয়।

আশেপাশের স্টলগুলোতে বিভিন্ন প্রকার খাদ্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেছে। স্টলগুলো খেলায় বাড়তি আকর্ষন সৃষ্টি করেছে। প্রথমবারের মত অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় আশেপাশের জেলা থেকে ৫০ টি গরুর গাড়ি এ খেলায় অংশ নেয়। শনিবার সকাল থেকে শুরু হয়ে এ খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকে হাজার হাজার দর্শক মাঠে জড়ো হয়। এলাকার রাস্তাগুলোতে নারী-পুরুষ ও শিশুদের ছিল উপচে পড়া ভিড়। এ প্রতিযোগিতাকে ঘিরে এলাকায় মেয়ে-জামাই ও দুর-দুরান্তের আত্মীয়-স্বজনেরা এক-দু’দিন আগেই চলে আসায় এলাকায় বাড়তি উৎসব বিরাজ করছে।প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী গাড়েয়ালকে ২৪ ইঞ্চি এলইডি এবং দ্বিতীয় স্থান অধিকারী গাড়োয়ালকে একটি বাইসাইকেল পুরস্কার দেয়া হয়। খেলাটি উদ্বোধন করেন জীবননগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা।

এসময় উপস্থিত ছিলেন, বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, জীবননগর পৌরসভার কাউন্সিলর সাংবাদিক আতিয়ার রহমান, সাখাওয়াত হোসেন ফরজ, খেলা পরিচালনা কমিটির সভাপতি খায়রুল ইসলাম, সম্পাদক শাহাব উদ্দিন, ইউপি সদস্য আব্দুল মান্নান, মহিদুল ইসলাম, গন্যমান্য ব্যক্তিবর্গ ও শতশত দর্শক গরুর গাড়ীর দৌড় প্রতিযোগিতা উপভোগ করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত