1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বাগাতিপাড়া জামনগরে সেই ভুয়া চিকিৎসকের ১ মাসের কারাদন্ড দোকান সিলগালা- ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ছে ঠান্ডাজনিত বিভিন্ন রোগ- আখাউড়া পৌরসভায় ৪৯ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা- দৌলতদিয়াড় ও ভালাইপুর মোড় এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান জরিমানা আদায়- নাটোরের সিংড়া পৌর নিবার্চনে সম্পদে এগিয়ে আ’লীগ, মামলায় বিএনপি প্রার্থী- নাটোরে চার দফা দাবি নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন ও সমাবেশ- নোয়াখালীতে ভাসানচর থানার শুভ উদ্বোধন করলেন- স্বরাষ্ট্রমন্ত্রী- ফেঞ্চুগঞ্জ কাসিম আলী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে বালু ভরাট কাজ চলছে- অবৈধ যান আলমসাধু ও মটর সাইকেল মুখোমুখি সংঘর্ষ নিহত-২ শিক্ষা বনাম নৈতিক সুশিক্ষা-

নতুন পেশা মোবাইল সাংবাদিকতা : মেট্রো বাংলা টিভি

নিজস্ব প্রতিবেদক : মেট্রো বাংলা টিভিঃ-
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ৮০ বার পড়া হয়েছে

সময় এখন তথ্যপ্রযুক্তির। বর্তমান সরকার তার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়তে আইসিটি তথা তথ্যপ্রযুক্তির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। গড়ে তুলছে আইটি ফার্ম। তথ্যপ্রযুক্তির দ্রুতগতির ফলে গড়ে উঠছে আউটসোর্সিংয়ের কর্মসংস্থান। ফ্রিল্যান্স ইনকাম সোর্স তৈরি হচ্ছে। দেশে হাজার হাজার যুবক এখন মুক্ত পেশাজীবী হিসেবে এই আইসিটিকে কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হয়ে উঠছেন। সেক্ষেত্রে মোবাইল নেটওয়ার্ক হয়ে উঠতে পারে আরেকটি কর্মসংস্থান ক্ষেত্র।

তথ্যপ্রবাহ সরবরাহের অন্যতম শক্তিশালী নেটওয়ার্ক এখন মোবাইল ফোন। মোবাইল প্রযুক্তির মাধ্যমে গণমাধ্যমে সংঘটিত সব তথ্য আনা সম্ভব। মোবাইল প্রযুক্তির মধ্য দিয়ে গড়ে উঠতে পারে জার্নালিজম ক্যারিয়ার। কেননা দেশে ১২ কোটিরও বেশি মানুষ এখন মোবাইল ব্যবহার করছেন। তার মধ্যে তিন কোটিরও বেশি স্মার্টফোন ব্যবহারকারী। সেদিক বিবেচনা করলে বাংলাদেশে স্মার্টফোন ঘিরে মোবাইল জার্নালিজমের ওপর ক্যারিয়ার গড়া সময়ের ব্যাপার।

তাছাড়া সময় এখন স্মার্ট হওয়ার। খাওয়া-দাওয়া, চলাফেরা, পোশাক-আশাকে, কথাবার্তা এবং সাজসজ্জায় সবকিছুতেই এখন স্মার্টনেস লক্ষ করা যাচ্ছে। এই স্মার্ট সময়ে প্রত্যেকের হাতে হাতে এখন স্মার্টফোন। এই স্মার্ট ফোন দিয়েই গড়া যাবে গণমাধ্যমের নতুন এক ক্যারিয়ার।

কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবের স্থলে একটি স্মার্ট মোবাইল ফোন দিয়েই করা যাবে গণমাধ্যমের কাংখিত কাজ। নিউজ টাইপিং, এডিটিং, ভিডিও, অডিও রেকর্ড, ইমেজ এডিটিং এমনকি ভিডিও লাইভও দেখানো যাবে মোবাইল দিয়ে।

যেভাবে মোবাইল সাংবাদিক হওয়া সম্ভব:- যদি আপনার কাছে একটি স্মার্টফোন থাকে। হোক সেটা যে কোনো ব্রান্ডের। যদিও আমরা অনেকে অর্থনৈতিকভাবে সচ্ছল নই। এক্ষেত্রে যারা অর্থনৈতিকভাবে সচ্ছল নই, তারা ব্যবহার করতে পারি স্বল্প দামের অ্যানড্রয়েড মোবাইল সেট। এখন অবশ্য প্রত্যেকটি অ্যানড্রয়েড মোবাইল সেটে নানান সুবিধা দেওয়া থাকে। যুক্ত করা যায় বিভিন্ন অ্যাপ। এসব অ্যাপ দিয়ে সহজেই কাক্সিক্ষত কাজগুলো সারা যায়। বর্তমানে ৬ হাজার টাকা থেকে ওপরের দামের সবকটি মোবাইল সেট টাচ বা অ্যানড্রয়েড হিসেবে দেখা যায়। এসব মোবাইল দিয়েও গণমাধ্যমের কাজ করা যাবে।

মিডিয়ায় কাজ করতে স্মার্ট ফোনে যা থাকা জরুরি:- স্মার্টফোন কেনার আগে দেখতে হবে সেটটির ক্যামেরার রেজল্যুশন কেমন। রেজল্যুশন কত। আলোকচিত্র পরিষ্কার কি না। কেননা এই ক্যামেরা দিয়েই বিভিন্ন পরিবেশে অবস্থান করে ছবি তুলতে হবে। জানতে হবে কখন ক্যামেরায় ফ্ল্যাশ মারতে হবে। অবশ্য প্রায় সব অ্যানড্রয়েড বা স্মার্টফোনের ক্যামেরার সঙ্গে ফ্ল্যাশ যুক্ত থাকে। তাই হাইরেজল্যুশন সম্পন্ন ক্যামেরা মোবাইল নিলে কাক্সিক্ষত ঝকঝকে ছবি ও ভিডিও বেশ গুরুত্ব বহন করবে।

যোগ দিন মোবাইল সাংবাদিকতায়:- হাতে হাতে যখন নানান ব্রান্ডের মোবাইল ফোন। সময়ের অনুপম সঙ্গী হচ্ছে এই মোবাইল। আজ মোবাইল প্রযুক্তি হচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী নেটওয়ার্ক। কেননা এই মোবাইল ফোন দিয়ে একাধারে ভয়েস কল, এমএমএস, এসএমএস এবং ইন্টারনেট ব্যবহারের কারণে ফেসবুক, টুইটার, ভাইভারের মতো সোস্যাল নেটওয়ার্ক কানেক্টিভিটি আর অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন ও মোবাইল টিভি, মেইল আদান প্রদানসহ অপার সুবিধা যুক্ত হয়েছে মোবাইলে ইন্টারনেট যুক্ত হওয়ায়। বাংলাদেশ সরকার আইসিটি অর্থাৎ তথ্যপ্রযুক্তির ওপর গুরুত্ব দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ গড়ার। সেক্ষেত্রে গণমাধ্যমের নতুন মিডিয়া হিসেবে মোবাইল সাংবাদিকতা এখন সময়ের অপার চাহিদা হয়ে দাঁড়াবে। তাই যার হাতে রয়েছে একটি স্মার্ট বা অ্যানড্রয়েড মোবাইল ফোন। তিনিই শুরু করতে পারেন মোবাইল সাংবাদিকতা। সাধারণ নাগরিক থেকেই আসা যাবে এই পেশায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত