1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
রবিবার, ০৯ মে ২০২১, ১০:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
এফবিসিসিআইয়ের নবনির্বাচিত পরিচালক জাহাঙ্গীর আলম মানিককে ফুলেল শুভেচ্ছা- একজন জনবান্ধব চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন কোম্পানী- দুর্নীতি বিরোধী সংগ্রাম পরিষদের উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ- সেনবাগে সাবেক প্রধানমন্ত্রী’র রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়- নোয়াখালীর চাটখিলে এক থোকায় ৩০টি লাউ উৎসুক জনতার ভিড়- লামার আজিজনগর ইউনিয়নের সকল ইমাম মোয়াজ্জিনদের সম্মানী দিলেন-মোঃ জসিম উদ্দিন কোম্পানী মামুনুল হকের সর্বোচ্চ শাস্তি দাবি করেন-এরশাদ মাহমুদ (আনিছ) ঘিলাছড়া ছাত্র কল্যাণ পরিষদের উদ্যােগে ইফতার সামগ্রী বিতরণ- ডি-৮ সভাপতি হলেন শেখ হাসিনা- মেট্রো বাংলা টিভির স্টাফ রিপোর্টার ইলিয়াসের মসজিদের জন্য অনুদান প্রদান-

বরিশালের ইতিহাসে সর্বপ্রথম ক্লাব প্রতিযোগিতায় গিরিবাজ ও রেসিং হোমার কবুতরের দুই অগ্রনায়ক-

মুজাম্মেল হক বিশেষ প্রতিনিধি বরিশালঃ-
  • প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ৯৯ বার পড়া হয়েছে

বরিশালে মীর ওয়াহিদুর রহমান আব্দুল্লাহ’র আহবানে পয়রা মানব সৈয়দ রেজাউল কবির, আবুল ফজল সম্রাট, হাজী সোহেল,মিজানুর রহমান টুটুল, সিরাজুল ইসলাম, আজিজুর রহমান মাছুম, রাব্বী প্রমুখের উদ্যোগে ২০১৯ সালে বরিশাল পিজন রেসিং ক্লাব গঠিত হয়। সুচনার বছরে বরিশাল পিজন রেসিং ক্লাব ২০২০ এর মার্চ মাসে ফরিদপুর থেকে প্রথম ১১০ কিমি রেস আয়োজন করে। চলতি বছরের ক্লাব সদস্যরা ইতিমধ্যে দুটি রেসে অংশ নিয়েছে এবং আগামী শুক্রবার ২০২০-২১ সিজনের তৃত্বীয় এবং শেষ রেস অনুষ্ঠিত হবে।

ক্লাবের সদস্যরা আশা করেন আল্লাহ তালার রহমতে আগামী দুই বছরের ভেতর বাংলাদেশের দীর্ঘতম রেস বরিশাল বিভাগ থেকে অনুষ্ঠিত হবে। বাংলাবান্ধ থেকে গড় ৫০০কিমি আকাশ পথ দুরত্বের সাম্ভাব্য সেই রেসের স্বপ্নকে ঘিরে বরিশাল বিভাগের আনাচে কানাচে অনেক কবুতর পালকের মাঝে দারুন আগ্রহ কাজ করছে।

এদিকে এবছর মীর ওয়াহিদুর রহমান আব্দুল্লাহ’র আহবানে সারা দিয়ে বরগুনা, পটুয়াখালী ও ঝালকাঠির রেসিং ক্লাবগুলো বরিশাল বিভাগীয় পর্যায়ে রেস আয়োজনে সম্মত হয়। এরই ধারাবাহিকতায় আব্দুল্লাহকে আহবায়ক করে বিভাগীয় রেস কমিটি গঠিত হয়। এই কমিটির আয়োজনে গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হলো ঝিনাইদাহ থেকে কবুতর রেস। বরিশাল পিজন রেসিং ক্লাব, মির্জাগঞ্জ-সুবিদখালী রেসিং পিজন ক্লাব এবং বরগুনা টাউন হল রেসিং পিজন ক্লাব এর ৭জন কবুতর পালকের ৪৩টি কবুতর এই রেসে অংশ নেয়।

ঝিনাইদহ থেকে বরিশাল, পটুয়াখালী এবং বরগুনার গড় দুরত্ব ১৬৭কিমি (আকাশ পথে) এর এই রেসে ঝিনাইদহ মারকাজ মসজিদের সমানে থেকে সকাল ৭ঃ৫৫ মিনিটে কবুতর রিলিজ করা হয়। কম্বাইন্ড রেসাল্টে ১ম হয় শহিদুল ইসলাম স্বপন (বড়গুনা) এর ১৮-১২৯৭১৬ নং কবুতর। কবুতরটি গড় ১৩২৫.৫৩ গজ প্রতি ঘন্টা গতীতে আকাশ পথে ১৮১ কিমি পাড়ি দিয়ে ২ ঘন্টা ৩০ মিনিটে বরগুনাতে নিজের ঘরে পৌঁছায়। ২য় হয়েছে রাজু (বরগুনা) এর ১৭-১২০০৪১ নং কবুতর, যার গতী ছিলো গড়ে ১২৩৯.১১ গজ প্রতি ঘন্টা। ১০৯৩.৬১ গজ গতীতে ১৫৪ কিমি পাড়ি দিয়ে যৌথ ভাবে তৃত্বীয় হয় বরিশালের মীর ওয়াহিদুর রহমান (আব্দুল্লাহ) এর দুটি কবুতর। কবুতর দুটির ট্যাগ নম্বর ১৮-১৮৬৬ এবং ২০-২০১৪১।

এরআগে গত ৮ জানুয়ারি গোপালঞ্জের বোয়ালমারী থেকে প্রথম যৌথ রেসে অংশ নেয় তিন ক্লাবের ১০ সদস্যদের ৫৭টি কবুতর। বোয়ালমারী রেসে মীর ওয়াহিদুর রহমান আব্দুল্লাহ (বরিশাল) এর ১৯-১৯২১ নং কবুতরটি ১২৯৪.৭৪ গজ প্রতি ঘন্টা গতীতে ১০৩ কিমি আকাশ পথ পারি দিয়ে সবার আগে নিজ লফটে পৌছায়।

বিভাগীয় রেস কমিটির আহবায়ক মীর ওয়াহিদুর রহমান আব্দুল্লাহ জানান, কুষ্টিয়ার লালন শাহ সেতু থেকে পরবর্তী রেস হবে আগামী শুক্রবার (২২ জানুয়ারি)। এই রেসের দুরত্ব হবে আকাশ পথে বরিশাল ২০৫ কিমি, বরগুনা ২৪০কিমি এবং সুবিদখালী ২২৬কিমি। বিভাগীয় গড় দুরত্ব ২২২ কিমি। আব্দুল্লাহ আরো আশাবাদ ব্যক্ত করেন- এই রেসে বিভাগ থেকে নুন্যতম ৭জন পালকের ৪০টি কবুতর অংশ নিবে। এই উদ্দ্যেশ্যে বৃহস্পতিবার ২১ জানুয়ারি বিকেলে অংশগ্রনকারী কবুতরগুলোর বাস্কেটিং হবে সদর রোড রেসিং ক্লাবে।

ক্লাবের সভাপতি পায়রা মানব সৈয়দ রেজাউল কবির বলেন, বরিশালে অনেক আগে থেকে বিভিন্ন কবুতর পালকের রেসিং হোমার জাতের কবুতর পালন করলেও বরিশালের ইতিহাসে ২০২০ এর পূর্বে আনুষ্ঠানিক কোন রেস বা রেস ক্লাব হয়নি। রেসে অংশ নেবার ক্ষেত্রে বরিশালের কবুতর পালকদের ভেতর মীর ওয়াহিদুর রহমান আব্দুল্লাহ এবং আবুল ফজল সম্রাট ক্লাব পর্যায়ে আনুষ্ঠানিক কোন রেসে সর্বপ্রথম অংশ নেন। ২০১৯ সালে তৎকালীন গোপালগঞ্জ রেসিং পিজন ফেন্সিয়ার্স ক্লাবের সদস্য হিসেবে কুষ্টিয়ার খোকশা ১৬৫কিমি এবং নাটোর বনপাড়া ২২১ কিমি রেসে অংশ নেন তারা দুজন। সে বছর আব্দুল্লাহ ২টি এবং সম্রাট ১ টি কবুতর নিয়ে রেস করেন। নাটোর রেসে গোপালগঞ্জের অন্যান্য সদস্যদের থেকে ৬৫ কিমি বেশী দুরত্ব অতিক্রম করেও আব্দুল্লাহ এর একটি কবুতর ১৮-১৮৬৬ গোপালগঞ্জ ক্লাবে ৭ম স্থান অধিকার করেন। ২০২০ সালে বরিশাল পিজিন রেসিং ক্লাবের ফরিদপুর ১১০কিমি রেসে ১ম হয় আব্দুল্লাহর ‘গুলাবী’ নামের একটি কবুতর। যার ট্যাগ নম্বর ১৯-১৯২১।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত