1. admin@metrobanglatv.com : metrobanglatv.com :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৪:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বগুড়া শাজাহানপুর যাত্রীবাহী বাসের চাপায় সিএনজি অটোরিকশা চালক সহ ৪ জন নিহত- চট্টগ্রামের লোহাগাড়ায় চলাচল করছে তিন চাকার অবৈধ যানবাহন,প্রশাসন নিরব ভূমিকায়। ডিজিটাল আজিজনগরের রূপকার মোঃ জসিম উদ্দিন কোম্পানী। নর্থ বেঙ্গল সুগার মিলের তেল চুরির দায়ে চালকসহ আটক-০৩ ব্রাহ্মণবাড়িয়ায় মিছিলে ককটেল হামলা আহত দুই জন- সেনবাগ উপজেলার কানকিরহাটের মেয়ে শিক্ষার উপর গোল্ড মেডেল ও সনদ পেলেন- কোভিড-১৯ টিকাগ্রহণ ও উদ্বুদ্ধ করণ সংক্রান্তে জনসচেতনামূলক র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত- বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে কম্বল বিতরণ- মানিকগঞ্জে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান শুরু। নাটোরে গাঁজা ও চোলাই মদ সহ ২২ মাদকসেবি গ্রেফতার-

মোঃ ফরিদুল আলম বাবলু বিশেষ প্রতিনিধি,চট্রগ্রাম জেলাঃ-
  • প্রকাশিত: রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯০ বার পড়া হয়েছে

বান্দরবান জেলার লামা উপজেলা ফাঁসিয়াখালী ইউনিয়নে গুলিস্তান বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর চতুর্থ বার্ষিক নির্বাচন ঘোষণা করেছেন নির্বাচন কমিটি। আগামী ৫ মার্চ ২০২১ এ নির্বাচন অনুষ্ঠিত হবে।
ফাঁসিয়াখালী ইউনিয়ন এ সবচেয়ে বড় ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর নির্বাচন অনুষ্ঠিত হবে। বিগত ২৩/১০/২০১২ ইংরেজি তারিখে এই সমিতি রেজিষ্ট্রেশন হয়।যাহার রেজিষ্ট্রেশন নাম্বার ৪৬৮-বা/বান।
গত ৪ ফেব্রয়ারি ২০২১ ইংরেজি তারিখে বিকালে সমিতির অফিস কক্ষে এই নির্বাচন তফশিল ঘোষণা করেন নির্বাচন কমিটি।
বিগত কমিটির মেয়াদ শেষ হয় ২০ অক্টোবর ২০২০ ইংরেজি। লামা উপজেলা সমবায় অফিসার মোঃ জাবেদ মীরজাদা অডিট করে বিগত কমিটির সকল সদস্য কে দুর্নীতির দায় এড়াতে পারে না বলে অডিট খাতায় সুপারিশ করে। পরে তিনি পাঁচ সদস্য বিশিষ্ট একটি চার মাসের জন্য এডহক কমিটি গঠন করে। বাংলাদেশ আওয়ামিলীগ ৩নং ফাঁসিয়াখালী ইউনিয়ন শাখার সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মনজুর আলম কে সভাপতি করে। অপর চার সদস্য হল এ্যাডভোকেট হুমায়ন আহমেদ, মোঃ আনোয়ার হোসেন, ওসমান গনি মাষ্টার ও মোবারক হোসেন মাষ্টার। বলা বাহুল্য গত কমিটি ব্যাপক দুর্নীতি ও টাকা আত্মসাৎ করে।
তাদের বিরুদ্ধে সাধারণত সদস্য গণহারে ঋন দেওয়া, স্বজনপ্রীতি,তিন বছরে কোন সাধারণ মিটিং না দেওয়া, টাকা আত্মসাৎ সহ ইত্যাদি বিষয়ে অভিযোগ করেন। এক কথায় ব্যাংক একাউন্ট থেকে শুরু করে সমিতির সকল টাকা আত্মসাৎ ও গণহারে ঋণ দিয়ে দেয় বিগত কমিটি।
বর্তমান কমিটির সভাপতি আলহাজ্ব মনজুর আলম ও অপর চার সদস্যদের একান্ত প্রচেষ্টায়, সমিতির আগের অবস্থায় নিয়ে আসে।বর্তমানে সমিতির নামে ১০ শতক জায়গা যা এক লক্ষ ঊননব্বই হাজার টাকা দিয়ে ক্রয় করেছিল (যা পূর্বে থেকে ছিল),ব্যাংকে সাত লাখ টাকা জমা করে বর্তমান এডহক কমিটি।
বর্তমানে ঋণ খেলাপী রয়েছে এক লক্ষ তিরানব্বই হাজার ছয়শত দুই টাকা। যাদের নামে ঋণ খেলাপী রয়েছে তাদের নাম হল—-
টিপু সুলতান পিতা আব্দুল মান্নান ১৫৯২৭ টাকা, জয়নাল আবেদীন পিতা মৃত নুরু চ্ছফি ৬৬৮১ টাকা, মামুন সাওদাগর পিতা মৃত মমতাজ আহমদ ১৪১৫০ টাকা,মিজানুর রহমান মিস্ত্রি পিতা শামশুল আলম ১২২৪৫ টাকা, সুনীল সুশীল পিতা মৃত অতুল চন্দ্র সুশীল ২৬৭৭২ টাকা, স্বপন দে (চটপটি) পিতা শুমন্দ্র দে ১২০০০ টাকা, হুমায়ুন কবির চৌধুরী পিতা মৌ.মোঃ ইসমাইল ২৭৫৪৫ টাকা, রফিকুল ইসলাম পিতা নুরুল ইসলাম ২২০৯০ টাকা, মোঃ কালু পিতা আবু আহমদ ৩৮১৮ টাকা,জিয়াবুল করিম পিতা আমির হামজা ২০০০ টাকা, শহিদুল ইসলাম বাবুল পিতা হাজ্বী মশরফ আলী ১২৪৭২ টাকা, শামসুদ্দীন (গুরা পুতু) পিতা নুরুল ইসলাম ২৪০৭৫ টাকা, জহির মাঝি পিতা আলী আকবর ১১০০০ টাকা,সরওয়ার হোসেন পিতা রহমত উল্লাহ ৫৮১৭২ টাকা।
তাছাড়া সরওয়ার হোসেন পিতা রহমত উল্লাহ আত্মসাৎ করে ৩,৪০,৯৯৮ টাকা। সরওয়ার হোসেন সর্বমোট ৩,৯৯,১৭০ টাকা নিয়ে পালিয়ে যায়। সরওয়ার হোসেন বিগত কমিটির সাধারণ সম্পাদক পদে থাকাকালীন সময়ে এই টাকা আত্মসাৎ করেন।

বহু কাঙ্ক্ষিত এ সমিতির নির্বাচন তফশিল ঘোষণা করেন। সমিতির সকল সদস্যদের দাবি নতুন কমিটি আসলে হারানো ভাবমূর্তি ফিরে আসবে বলে আাশা ব্যক্ত করেন। ০৯/০২/২০২১ ইংরেজি থেকে ১৩/০২/২০২১ ইংরেজি তারিখে দুপুর ২টা থেকে ৮ টার মধ্যে সমিতির কার্যলয় থেকে মনোনয়ন পত্র বিতরণ শুরু।
১৪/০২/২০২১ ইংরেজি তারিখে সকাল ১০ টা থেকে বিকাল ৫টার মধ্যে সমিতির কার্যলয় থেকে মনোনয়ন পত্র দাখিল, ১৫/০২/২০২১ ইংরেজি তারিখে সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সমিতির কার্যলয়ে মনোনয়ন পত্র বাছাই ও খসড়া তালিকা প্রকাশ,১৬/০২/২০২১ ইংরেজি তারিখ থেকে ১৭/০২/২০২১ ইংরেজি তারিখ পর্যন্ত সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত জেলা সমবায় কার্যালয়ে বাতিলকৃত মনোনয়ন পত্রের উপর আপীল গ্রহণ, ১৮/০২/২০২১ ইংরেজি তারিখ থেকে ২৩/০২/২০২১ ইংরেজি তারিখ জেলা সমবায় কার্যালয়ে সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত আপিলের বিষয়ে শুনানি ও সিদ্ধান্ত গ্রহণ, ২৪/০২/২০২১ ইংরেজি তারিখে সমিতির কার্যলয়ে সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহার,২৫/০২/২০২১ ইংরেজি তারিখ সকাল ১০ টায় সমিতির কার্যালয়ে বৈধ প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ ও প্রতীক বরাদ্দ।
আগামী ০৫/০৩/২০২১ ইংরেজি তারিখে গুলিস্তান বাজারস্হ আশরাফিয়া ইসলামিয়া মাদ্রাসায় সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ ও ভোট গ্রহণ শেষে গননার পর নির্বাচনী ফলাফল ঘোষণা। নয় জন বিশিষ্ট এই কমিটি গঠন করা হবে, পদগুলো হলো সভাপতি, সহ- সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, ক্যাশিয়ার ও চার জন নির্বাচিত সদস্য।

সভাপতি পদে বরাদ্দকৃত প্রতীক হল: হরিণ, চেয়ার, ছাতা,আনারস,কাপ-পিরিচ,মোটরসাইকেল।

সহ-সভাপতি পদে বরাদ্দকৃত প্রতীক হল : তালা চাবি,বাইসাইকেল, দেয়াল ঘড়ি,টেবিল ফ্যান,গরুর গাড়ি, বাঘ,ঘোড়া।

সাধারণ সম্পাদক পদে বরাদ্দকৃত প্রতীক হল : দোয়াত কলম,চশমা,গোলাপ ফুল, হারিকেন।

সহ-সাধারণ সম্পাদক পদে বরাদ্দকৃত প্রতীক হল : বক,হাতি,মোরগ, হাত পাখা।

ক্যাশিয়ার পদে বরাদ্দকৃত প্রতীক হল : ফুটবল, উড়োজাহাজ, মই,কলসি, বই।

সদস্য পদে বরাদ্দকৃত প্রতীক হল : জগ,আম,ডাব,বালতি, রিকশা, উটপাখি, কবুতর, আপেল,খেজুর গাছ,কাতলামাছ, টিউবওয়েল, মোবাইল।

প্রার্থীর যোগ্যতা :

➡ প্রার্থীর বয়স কমপক্ষে ২১ বছর বয়স হইতে হবে।

➡️ সমিতির সদস্য বহি ও ভোটার তালিকায় নাম থাকিতে হইবে।

➡️ নির্বাচনের অনুষ্ঠানের তারিখ পর্যন্ত অব্যাহতভাবে অন্তত ১২ ( বার) মাস ব্যাপী সদস্য হিসাবে বহাল থাকিতে হইবে।
➡️ কোনো ফৌজদারি অপরাধের কারণে দোষী সাব্যস্ত হইয়া ০২ (দুই) বৎসর বা ততোধিক মেয়াদের জন্য কারাদণ্ডে দন্ডিত হইয়া থাকেন এবং কারা ভোগের পর ৫ (পাঁচ) বৎসর সময় অতিবাহিত না হয়, তবে তিনি অযোগ্য হইবেন।
➡️সমিতির ঋণ খেলাপী সদস্যগণ প্রার্থী হইতে পারিবেন না।

➡️ সমিতির অধীনে বেতন ভোগী কর্মচারী বা সমিতির অধীন কোন লাভজনক পদে অধিষ্ঠিত হইলে, তিনি প্রার্থী হইতে পারিবেন না।
➡️ যথোপযুক্ত আদালত কর্তৃক দেউলিয়া বা অপকৃতিস্হ ঘোষিত হন, তাহা হইলে তিনি প্রার্থী হইতে অযোগ্য বলিয়া বিবেচিত হইবেন।

➡️ অন্যান্য তথ্যবলী⤵️

➡️ মনোনয়ন পত্র যথাযথভাবে পূরণ করিয়া নিদিষ্ট সময়ের মধ্যে নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি /তাহার প্রতিনিধির নিকট জমা প্রদান করিতে হইবে।
ঘষামাজা কাটা ছেড়া কোন মনোনয়ন পত্র গ্রহণযোগ্য হবে না।
➡️ মনোনয়ন পত্রের প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যাদী ব্যবস্হাপনা /অন্তর্বতীকীলীন কমিটির সভাপতি কর্তৃক যাচাই বাছাই পূর্বক সত্যায়িত করিতে হইবে।
➡️ মনোনয়ন পত্র উপজেলা সমবায় অফিসার কর্তৃক স্বাক্ষরিত হইতে হবে।

➡️ মনোনয়ন পত্রে প্রার্থীর নাম, পিতা / স্বামীর নাম এবং অন্যান্য তথ্যাদী হুবহু রেকর্ড পত্রাদি মোতাবেক হইতে হবে।
➡️ নির্বাচন সম্পর্কিত যে কোন ব্যাপারে নির্বাচন পরিচালনা কমিটির সিদ্ধান্ত ই চুড়ান্ত বলিয়া বিবেচিত হইবেন।
➡️ কোন ধরনের সভা /সমাবেশ ও মিছিল করা যাবে না।
➡️ নির্বাচনী প্রচার কার্যে কোন ধরনের উস্কানীমূলক বক্তব্য /বিবৃতি দেওয়া যাবে না।
➡️ কোন রঙ্গিন অথবা ডিজিটাল পোষ্টার ও ব্যানার ব্যবহার করা যাবে না।
➡️ দেওয়ালে পোষ্টার লাগানো যাবে না। উন্মুক্ত স্থানে রশিদিয়ে পোষ্টার বা ব্যানার ব্যবহার করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত